1. chalanbeel.probaho@gmail.com : News :
  2. khokanhaque.du@gmail.com : khokan :
বুধবার, ১৯ জুন ২০২৪, ০৪:১২ অপরাহ্ন

মিরপুর সাইন্স কলেজের  এইচএসসি পরীক্ষার্থীদের বিদায় অনুষ্ঠান

স্টাফ রিপোর্টার
  • আপডেট টাইম : মঙ্গলবার, ১১ জুন, ২০২৪
  • ২১১ বার পঠিত

মিরপুর সাইন্স কলেজের ২০২৪ সালের এইচএসসি  পরীক্ষার্থীদের  বিদায় অনুষ্ঠান  গতকাল  ( ১০ জুন)  পল্লবী ২নং ওয়ার্ড কমিউনিটি সেন্টারে অনুষ্ঠিত হয়। মিরপুর সাইন্স কলেজের প্রতিষ্ঠাতা অধ্যক্ষ আনোয়ার হোসেন রিপনের সভাপতিত্বে আয়োজিত এই অনুষ্ঠানে প্রধান অতিথি হিসেবে উপস্থিত ছিলেন মিরপুর সাইন্স কলেজের উপদেষ্টা  এবং অতীশ দীপঙ্কর বিজ্ঞান  ও প্রযুক্তি বিশ্ববিদ্যালয়ের উপাচার্য অধ্যাপক ড. মোঃ  জাহাঙ্গীর আলম।  বিশেষ  অতিথি হিসেবে উপস্থিত ছিলেন মিরপুর সাইন্স কলেজের নির্বাহী কমিটির  সভাপতি আলহাজ্ব  মোঃ বাবলু সরকার, মিরপুর সাইন্স কলেজের উপদেষ্টা  এবং শহীদ আবু তালেব উচ্চ বিদ্যালয়ের সভাপতি আলহাজ্ব মোঃ খলিলুর রহমান , মিরপুর সাইন্স কলেজের প্রতিষ্ঠাতা সদস্য শিপন আলী এবং   মিরপুর সাইন্স কলেজের একাডেমিক উপদেষ্টা ইঞ্জিঃ এইচএম বেলাল নীল।  অনুষ্ঠানে আগত অতিথিদের ফুল  দিয়ে বরণ করে নেয় ১ম বর্ষের শিক্ষার্থী  কায়নাত  সিলভা,   রাফিয়া খাতু্‌ন,  সাদিয়া আফরিন অর্থি ,  জহুরা আক্তার দিনা  এবং   ফাতেমা  জাফরিন আনিশা ।

পবিত্র কোরআন তেলাওয়াতের মাধ্যমে অনুষ্ঠানের শুরু হয়। কোরআন  তেলাওয়াত  করেন একাদশ শ্রেণির  শিক্ষার্থী মোঃ   তাহমিদ । এরপর সমবেত  কন্ঠে জাতীয় সঙ্গীত পরিবেশন করা হয়। বিদায়ী শিক্ষার্থীদের উদ্দেশ্যে নিজের অনুভূতি ব্যক্ত করে  বক্তব্য রাখেন  ১ম বর্ষের শিক্ষার্থী রাইসা রাওনাক  লুবনিতা, মোঃ ফাহিম হোসেন ও মুনতাসা ফাতেমা শাফিকা । অনুষ্ঠানে   কবিতা ও গান পরিবেশন করেন একাদশ শ্রেণির  শিক্ষার্থী  লুৎফা জাহান , অর্পিতা দেবী সিংহ ও তাসনুভা।  বিদায়ী শিক্ষার্থীদের মধ্যে বক্তব্য রাখে্ন রাকিবুল  হাসান ও জারিন ।  মানপত্র পাঠ করেন  ১ম বর্ষের শিক্ষার্থী  খাদিজা আক্তার  ও  সুমাইয়া খাতুন সুমি। অনুষ্ঠান উপস্থাপনায় ছিলেন একাদশ শ্রেণির শিক্ষার্থী  আফসানা আফরোজ মীম,  রাবেয়া রহমান আভা, শাহরিয়ার কবির সামির ও রাহাত হোসেন

অনুষ্ঠানে  বার্ষিক ক্রীড়া প্রতিযোগিতায় বিভিন্ন ইভেন্টে বিজয়ীদের ক্রেস্ট, ট্রফি ও মেডেল প্রদান করা হয়। এছাড়া মিরপুর সাইন্স কলেজের ক্রিয়াশীল কালচারাল ক্লাব, আইটি ক্লাব, ফটোগ্রাফি ক্লাব, স্পোর্টস ক্লাব ও সাইন্স ক্লাবের সদস্যদের হাতে সার্টিফিকেট তুলে দেয়া হয়। এরপর ২য় বর্ষের ক্যাপ্টেন ও ভাইস ক্যাপ্টেনদের হাতে ক্রেষ্ট তুলে দেয়া হয়। সবশেষে বিদায়ী ১৬১  জন শিক্ষার্থীদের হাতে বিদায় স্মারক হিসেবে ক্রেষ্ট প্রদান করা হয়।

অনুষ্ঠানে প্রধান অতিথির বক্তব্যে অতীশ দীপঙ্কর বিজ্ঞান  ও প্রযুক্তি বিশ্ববিদ্যালয়ের উপাচার্য অধ্যাপক ড. জাহাঙ্গীর আলম বলেন, কলেজের শুরু থেকেই তিনি এই প্রতিষ্ঠানের সাথে  সম্পৃক্ত  আছেন। ছাত্রছাত্রীদের পড়াশোনার বিষয়ে সিরিয়াস হওয়া প্রসঙ্গে তিনি বলেন এইচএসসি লেভেল  জীবনের অনেক গুরুত্বপূর্ণ একটি অধ্যায়। এখান থেকেই মানুষের ভবিষ্যত জীবনে কে কি হবে তা চুড়ান্ত হয়ে যায়। তিনি বলেন  সফলতা পরিশ্রম ও সাধনার মাধ্যমে অর্জন করতে হয় । তিনি  বিদায়ী শিক্ষার্থীদের পরীক্ষা শেষ না হওয়া পর্যন্ত মোবাইল ফোন ব্যবহার থেকে বিরত থাকার  পরামর্শ দেন। তিনি বলেন এটির যথেচ্ছ ব্যবহার আমাদের মূল্যবান সময় নষ্ট  করছে।

অভিভাবকদের উদ্দেশ্যে  তিনি বলেন,  আপনারা সব সময় সন্তানদের সাথে বন্ধু সুলভ আচরণ করবেন। যারা দুর্বল তাদের প্রতি বিশেষ খেয়াল ও যত্ন নিবেন। তিনি প্রসঙ্গক্রমে  উদাহরণ দিয়ে বলেন, আমরা সবাই মান সম্মান, প্রভাব প্রতিপত্তি ও অর্থের দিকে শুধু ছুটছি। সব সময় শুধু ছুটলেই হবে না আমাদের থামতেও হবে। তিনি বলেন মানুষের জীবনে চাওয়া পাওয়ার শেষ নেই।  একটা চাওয়া পূরণ হলে মানুষ আরেকটা  চাওয়া পুরণের জন্য  উঠে পড়ে লাগে।  এজন্য অশুভ ও অসুস্থ প্রতিযোগিতার পিছে না ছুটে সুস্থ ও শুভ প্রতিযোগিতায় আমাদের অংশ গ্রহণ করতে হবে।

তিনি বলেন সবাই বুয়েট, মেডিকেল বা ঢাকা বিশ্ববিদ্যালয়ে চান্স পাবেনা  এটাই স্বাভাবিক। তাই বলে তারা জীবনে  কিছু করতে পারবেনা তা নয়। তারাও অনেকের চেয়ে ভালো কিছু করতে পারবে এই  সামর্থ ও  যোগ্যতা তাদের রয়েছে। তিনি মিরপুর সাইন্স কলেজের পড়াশোনা , বোর্ড পরীক্ষা ও ভর্তি পরীক্ষার  ফলাফল এবং  সাফল্যের কথা উল্লেখ করে বলেন, আমি খুব আনন্দিত এই কলেজের  সার্বিক অগ্রগতি দেখে। কারণ  অল্প সময়ের মধ্যে একটা প্রতিষ্ঠান নানা চ্যালেঞ্জ মোকাবেলা করে  এতদূর এগিয়ে  এগিয়ে যাবে তা ভাবা যায়না। তিনি মিরপুর সাইন্স কলেজের প্রতিষ্ঠাতা অধ্যক্ষ, শিক্ষকমন্ডলী ও কলেজ পরিচালনার সাথে যারা সম্পৃক্ত  আছেন তাদের ভুয়সী প্রশংসা করেন এবং তাদের প্রতি কৃতজ্ঞতা প্রকাশ করেন এত সুন্দর ভাবে একটি প্রতিষ্ঠান এগিয়ে নেয়ার জন্য।

তিনি আরো বলেন, মিরপুর সাইন্স কলেজ নতুন হলেও এখানে যে আশা আকাঙ্খা নিয়ে অভিভাবকরা তাদের ছেলে মেয়েদের   ভর্তি  করিয়েছিলেন ,তাদের   সেই আস্থা  ও বিশ্বাসের প্রতিফলন কলেজ এর প্রতিষ্ঠাতা অধ্যক্ষ , শিক্ষক ও কর্মকর্তারা  নিরলস প্রচেষ্টার মাধ্যমে ঘটিয়েছেন । তিনি  শিক্ষার্থীদের উদ্দেশ্যে  আশাবাদ ব্যক্ত করে বলেন, তোমরা যারা বিদায় নিচ্ছ তারা সবাই ভালো রেজাল্ট করে দেশের  সেরা শিক্ষা প্রতিষ্ঠানে ভর্তি হবে।  তিনি  তাদের পিতা মাতার সাথে সব সময় ভালো ব্যবহার এবং সর্বদা তাদের উপদেশ মেনে জীবন গড়ার জন্য আহবান জানান। তিনি বিদায়ী শিক্ষার্থীদের জন্য শুভ কামনা ব্যক্ত করেন।

সভাপতির বক্তব্যে মিরপুর সাইন্স কলেজের প্রতিষ্ঠাতা অধ্যক্ষ আনোয়ার হোসেন রিপন বলেন, ‘ এইচএসসি পরীক্ষা একজন শিক্ষার্থীর জন্য অত্যন্ত গুরুত্বপূর্ণ সময়। তোমাদের সামনে আর মাত্র কয়েকটা দিন আছে। সামনের যে দিনগুলো আছে সেগুলো অনেক মুল্যবান। তাই এই সময়কে পরিপূর্ণ ভাবে কাজে লাগাতে হবে। অনেক শিক্ষার্থী টেস্টে খারাপ  করেও পরীক্ষার আগের সময়গুলো কাজে লাগিয়ে বোর্ড পরীক্ষায় ভালো করেছে। তিনি বলেন যে যেমন পরিশ্রম করবে সে তেমনই ফল পাবে। তাই তোমরা বাকী যে কয়দিন সময় আছে তা যদি সঠিক ভাবে কাজে লাগাও তাহলে তোমাদের সফলতা অবশ্যই আসবে ইনশাআল্লাহ। তোমাদের লক্ষ্য স্থির রাখতে হবে,  প্রবল ইচ্ছা এবং আগ্রহ রাখতে হবে। আল্লাহ তায়ালার কাছে তোমাদের মন থেকে চাইতে হবে, প্রার্থনা করতে হবে। যেন তিনি তোমাদের উপর খাস রহমত নাজিল করেন।  পিতা মাতা তোমাদের নিয়ে যে স্বপ্ন দেখেন, তোমাদের জন্য উনারা যে পরিমাণ ত্যাগ তিতিক্ষা করে থাকেন সেটা মাথায় রেখে তোমাদের পড়াশুনা করতে হবে। তোমরা  এমন  কিছু ভালো কাজ  করবে যার জন্য তোমার বাবা মা তোমাকে নিয়ে গর্ব করতে পারে, সম্মানিত হতে পারে। পিতা মাতার সন্তষ্টি ছাড়া কোন সন্তান কোন ভাবেই সফলতা অর্জন করতে পারবেনা’।পাশপাশি  তিনি পরীক্ষার হলে সতর্কভাবে তথ্য পূরণ করার উপর জোর দেন।

তিনি আরো বলেন ‘ তোমর  যেখানেই যাওনা  কেন , যেখানেই তোমরা সব সময় কলেজের একজন  প্রাক্তন ছাত্র হিসেবে কলেজের সাথে এবং শিক্ষকমন্ডলীর  সাথে  যোগাযোগ রাখবে।  শিক্ষকদের সারা জীবন শ্রদ্ধা ও  সম্মান  করবে।  তিনি শিক্ষার্থীদের উদ্দেশ্যে বলেন ‘বোর্ড পরীক্ষার পর তোমরা ভর্তি পরীক্ষার জন্য  আমাদের সাথে পরামর্শ করে ভর্তি হবে। তাহলে  তোমাদের সফলতা আসার সম্ভাবনা বেশি থাকবে।  তিনি উপস্থিত  অভিভাবদের উদ্দেশ্যে   বলেন,  আমরা চেষ্টা করেছি আমাদের উপর অর্পিত  দায়িত্ব যথাযথভাবে পালন করার জন্য । তারপর হয়ত কিছু ঘাটতি  থাকতে পার । সেটা ক্ষমা সুন্দর দৃষ্টিতে  দেখার জন্য অভিভাবকদের অনুরোধ করেন।

 

প্রতিষ্ঠাতা অধ্যক্ষ আনোয়ার হোসেন রিপন আরো বলেন,  তোমাদের সাথে আমাদের সম্পর্ক  সব সময় থাকবে। এই কলেজ তোমাদের। যে কোন প্রয়োজনে তোমরা তোমাদের এই প্রিয় বিদ্যাপীঠে আসবে । তোমাদের সাথে আত্মার মেল বন্ধন সব সময় থাকবে। তিনি বিদায়ী শিক্ষার্থীদের জন্য প্রাণঢালা দোয়া ও শুভ কামনা ব্যক্ত করেন। তিনি বিদায়  অনুষ্ঠান সফল করার জন্য ছাত্র-ছাত্রী, শিক্ষক, কর্মকর্তা,কর্মচারী সবার প্রতি কৃতজ্ঞতা প্রকাশ  করেন। তিনি আশাবাদ ব্যক্ত করেন সকলের সম্মিলিত প্রচেষ্টায় মিরপুর সাইন্স কলেজ একদিন তার কাঙ্খিত লক্ষ্যে  পৌছাবেই ইনশাল্লাহ।

বিদায় অনুষ্ঠানে শিক্ষকদের মধ্যে বক্তব্য রাখেন বাংলা বিভাগের প্রভাষক নাসির উদ্দিন, আইসিটি বিভাগের প্রভাষক তৌফিকুল ইসলাম, ইংরেজি বিভাগের প্রভাষক  ফারহানা আক্তার,  জীব বিজ্ঞান বিভাগের প্রভাষক ইফতেখার আহমেদ ভুইয়া , পদার্থ বিজ্ঞান বিভাগের প্রভাষক এইচএম তাইফুল ইসলাম, গণিত বিভাগের প্রভাষক  হাসিবুল হাসান মল্লিক, পদার্থ বিজ্ঞান বিভাগের প্রভাষক  কাজী মোঃ তানভীর হাসান   এবং  ইংরেজি বিভাগের সহকারি অধ্যাপক   মনজুদার রহমান মিল্টন। অনুষ্ঠান শেষে বিশেষ মোনাজাত করা হয়। মোনাজাত পরিচালনা  করেন মিরপুর সাইন্স কলেজের প্রতিষ্ঠাতা অধ্যক্ষ আনোয়ার হোসেন রিপন।

 

 

নিউজটি শেয়ার করুন

এ জাতীয় আরো খবর..

সর্বসত্ত্ব সংরক্ষিত