1. chalanbeel.probaho@gmail.com : News :
  2. khokanhaque.du@gmail.com : khokan :
বুধবার, ১৯ জুন ২০২৪, ০৫:৩৪ অপরাহ্ন

নানা আয়োজনে নাটোরে ঐতিহাসিক ছয় দফা দিবস পালিত!

অনলাইন ডেস্ক
  • আপডেট টাইম : শনিবার, ৮ জুন, ২০২৪
  • ১৪ বার পঠিত

নাটোরে নানা আয়োজনে ঐতিহাসিক ছয় দফা দিবস পালন করা হয়েছে। এ উপলক্ষ্যে গতকাল শুক্রবার সকাল ১০ টার দিকে কান্দিভিটাস্থ জেলা আওযামী লীগের অস্থায়ী কার্যালয়ে জাতীয় ও দলীয় পতাকা উত্তোলন বঙ্গবন্ধুর প্রতিকৃতিতে পুষ্পমাল্য অর্পন, দোয়া মোনাজাত ও আলোচনা সভা অনুষ্ঠিত হয়েছে।

এ সময় উপস্থিত ছিলেন জেলা আওয়ামী লীগের সভাপতি সিরাজুল ইসলাম পিপি, সাধারণ সম্পাদক শরিফুল ইসলাম রমজান, জেলা আওয়ামী লীগের সহ সভাপতি উমা চৌধুরি জলি, পৌর আওয়ামী লীগের সভাপতি সৈয়দ মোস্তাক আলী মুকুল, সাধারণ সম্পাদক হাবিবুর রহমান চুন্নু।

এ সময় বক্তারা বলেন, বঙ্গবন্ধুর দেওয়া ছয় দফা ছিলো বাঙালি জাতির মুক্তির সনদ। ছয় দফার ওপর ভিত্তি করেই বঙ্গবন্ধু বাঙালি জাতির মানসিক ঐক্য প্রতিষ্ঠা করেছেন। আমরা জানি, প্রাচীনকালে এই ভূখণ্ড নানা ভাগে বিভক্ত ছিল। মধ্যযুগে, বিশেষ করে মোগল ও ইংরেজ আমলে ভৌগোলিক ও প্রশাসনিক ঐক্য গড়ে উঠলেও জাতিগতভাবে আমাদের একক সত্তার উন্মেষ হয়নি। ছয় দফা আন্দোলন এ দেশের মানুষের চোখে আঙুল দিয়ে পাকিস্তান রাষ্ট্রের অসারতা স্পষ্ট করে দিয়েছে।

উল্লেখ্য, ১৯৪০ সালে শেরেবাংলা এ কে ফজলুল হকের লাহোরে উত্থাপিত প্রস্তাবের ভিত্তিতে পাকিস্তান রাষ্ট্র প্রতিষ্ঠিত হয়। ২৬ বছর পরে বঙ্গবন্ধু লাহোরে ছয় দফা উত্থাপন করেন। বলার অপেক্ষা রাখে না, ছয় দফা থেকেই বাংলাদেশের স্বাধীনতার বীজ অঙ্কুরিত হয়। প্রকৃতপক্ষে, পাকিস্তান রাষ্ট্রকাঠামোর মধ্যে ছয় দফার বাস্তবায়ন সম্ভব ছিল না। তাই বলা যায়, ছয় দফার মধ্যে বাস্তবে ছিল এক দফা, তা হলো স্বাধীন বাংলাদেশ।

নিউজটি শেয়ার করুন

এ জাতীয় আরো খবর..

সর্বসত্ত্ব সংরক্ষিত