1. chalanbeel.probaho@gmail.com : News :
  2. khokanhaque.du@gmail.com : khokan :
শনিবার, ২৭ জুলাই ২০২৪, ১২:৫৯ অপরাহ্ন
শিরোনাম :
আমার বিশ্বাস শিক্ষার্থীরা আদালত থেকে ন্যায় বিচার পাবে – প্রধানমন্ত্রী শেখ হাসিনা আমার প্রাণের বাংলাদেশ এভাবে রক্তাক্ত হতে পারে নাঃ শাকিব খান নোংরা রাজনীতির নামে রক্তপাত বন্ধ হোকঃ চঞ্চল চৌধুরী আমার ভাই-বোনদের ওপর কোনো সহিংসতা দেখতে চাই নাঃ মুশফিকুর রহিম চলছে সারাদেশে ‘কমপ্লিট শাটডাউন’ জাহাঙ্গীরনগর বিশ্ববিদ্যালয় অনির্দিষ্টকালের জন্য বন্ধ ঘোষণা ঢাকা বিশ্ববিদ্যালয় সহ আরও ৬ জেলায় বিজিবি মোতায়েন ব্লাড প্রেশার নিয়ন্ত্রণে রাখে যেসব ড্রাই ফ্রুটস মুক্তিযোদ্ধার সন্তানদের কোটার বিরুদ্ধে কটুক্তির প্রতিবাদে আওয়ামী মুক্তিযোদ্ধা লীগের মানব বন্ধন অনির্দিষ্টকালের জন্য মাধ্যমিক ও উচ্চমাধ্যমিক বিদ্যালয় বন্ধ ঘোষণা

সুস্থ থাকতে বিটরুট এর প্রয়োজনীয়তা

অনলাইন ডেস্ক
  • আপডেট টাইম : মঙ্গলবার, ৪ জুন, ২০২৪
  • ৩৫ বার পঠিত

বর্তমানে আমাদের চারপাশে নানা ধরনের অসুখ বিসুখ বেড়ে চলেছে। সুস্থ থাকতে সঠিক খাদ্যাভ্যাস এবং জীবনযাপন পদ্ধতির কোনো বিকল্প নেই। এই সময় এমন কিছু খাবার খাদ্যতালিকায় রাখা দরকার যা অসুখ বিসুখ দূরে রাখতে সাহায্য করে। সেই কাজে সাহায্য করে বিটের জুস। নিয়মিত বিটের রস পান করলে নানা ধরনের সমস্যা থেকে রক্ষা পাওয়া যায়।

বিটের রসে পর্যাপ্ত পরিমাণে নাইট্রিক অক্সাইড রয়েছে। যা রক্তনালিগুলির মুখ খুলে দেয় এবং রক্তচাপের মাত্রা কমায। এর ফলে শরীরে রক্ত সঞ্চালন বাড়ে।

এক গবেষণায় দেখা গেছে –

– নিয়ম করে প্রতিদিন বিটের রস খেলে রক্তচাপ নিয়ন্ত্রণে থাকে। এর ফলে শরীরও সুস্থ থাকে।

– বিটে অ্যান্টিঅক্সিডেন্টের পাশাপাশি অ্যান্টিইনফ্ল্যামেটরি গুণও রয়েছে। এ কারণে শরীরের যে কোন ধরনের প্রদাহ কমাতে প্রতিদিন বিটের রস পান করতে পারেন।

– বিটের মধ্যে থাকা আয়রন, ফোলেট এবং ভিটামিন সি চুল ভালো রাখতে গুরুত্বপূর্ণ রাখে।

– নিয়মিত বিটের রস পানে চুল পড়া কমে। সেই সঙ্গে নতুন চুল গজাতে সাহায্য করে।

– বিটের রস ভিটামিন এ, ভিটামিন বি৬, আয়রনের ভাণ্ডার। এসব ভিটামিন ও খনিজ প্রদাহ এবং অক্সিডেটিভ স্ট্রেস কাটাতে খুবই কার্যকর। শুধু তাই নয়, বিশেষজ্ঞদের মতে, এসব উপাদানের গুণে লিভার থেকে খুব সহজেই টক্সিন বের করে দেওয়া সম্ভব।

– যারা রক্তশূন্যতায় ভূগছেন তারা নিয়মিত বিটের জুস পান করুন। এই পানীয়তে রয়েছে আয়রনের ভাণ্ডার। আর এই উপাদান রক্তে হিমোগ্লোবিনের মাত্রা বাড়ানোর ক্ষমতা রাখে। তাই অ্যানিমিয়া প্রতিরোধ করতে চাইলে নিয়মিত বিটরুটের রস খান।

নিউজটি শেয়ার করুন

এ জাতীয় আরো খবর..

সর্বসত্ত্ব সংরক্ষিত