1. chalanbeel.probaho@gmail.com : News :
  2. khokanhaque.du@gmail.com : khokan :
শনিবার, ২৭ জুলাই ২০২৪, ০১:৩৮ অপরাহ্ন
শিরোনাম :
আমার বিশ্বাস শিক্ষার্থীরা আদালত থেকে ন্যায় বিচার পাবে – প্রধানমন্ত্রী শেখ হাসিনা আমার প্রাণের বাংলাদেশ এভাবে রক্তাক্ত হতে পারে নাঃ শাকিব খান নোংরা রাজনীতির নামে রক্তপাত বন্ধ হোকঃ চঞ্চল চৌধুরী আমার ভাই-বোনদের ওপর কোনো সহিংসতা দেখতে চাই নাঃ মুশফিকুর রহিম চলছে সারাদেশে ‘কমপ্লিট শাটডাউন’ জাহাঙ্গীরনগর বিশ্ববিদ্যালয় অনির্দিষ্টকালের জন্য বন্ধ ঘোষণা ঢাকা বিশ্ববিদ্যালয় সহ আরও ৬ জেলায় বিজিবি মোতায়েন ব্লাড প্রেশার নিয়ন্ত্রণে রাখে যেসব ড্রাই ফ্রুটস মুক্তিযোদ্ধার সন্তানদের কোটার বিরুদ্ধে কটুক্তির প্রতিবাদে আওয়ামী মুক্তিযোদ্ধা লীগের মানব বন্ধন অনির্দিষ্টকালের জন্য মাধ্যমিক ও উচ্চমাধ্যমিক বিদ্যালয় বন্ধ ঘোষণা

জিমেইল এর পাসওয়ার্ড ভুলে গেলে করণীয়

অনলাইন ডেস্ক
  • আপডেট টাইম : সোমবার, ১০ জুন, ২০২৪
  • ৩৬ বার পঠিত

বর্তমানে গুগলের মেইল সেবা জিমেইল এর ব্যবহার খুবই জনপ্রিয় এবং দরকারী। অনেকে অনেক সময় ই-মেইল এর পাসওয়ার্ড ভুলে যান। অনেকে কিছুতেই পাসওয়ার্ড মনে করতে পারেন না। তখন মেইলে ঢোকা কঠিন হয়ে পরে।

অনেকের অ্যাকাউন্ট হ্যাক হয়ে যেতে পারে বা থার্ড পার্টি অ্যাপ্লিকেশন ব্যবহারের কারণে জিমেইল অ্যাকাউন্ট ঝুঁকিতে পড়তে পারে।

তবে দীর্ঘদিন জিমেইল অ্যাকাউন্টে প্রবেশ না করার ফলে অনেকেই আইডির পাসওয়ার্ড ভুলে যান। তখন পাসওয়ার্ড রিসেট করা ছাড়া আর কোনো উপায় থাকে না। আসুন, জেনে নিই কীভাবে পাসওয়ার্ড রিসেট করবেনঃ

প্রথমে জিমেইলের লগ ইন পেজে প্রবেশ করতে হবে। এরপর জিমেইল আইডিটি টাইপ করে ও ‘নেক্সট’ অপশনে ক্লিক করতে হবে। পাসওয়ার্ড টাইপ লেখার বক্সের নিচে ‘ফরগেট পাসওয়ার্ড’ অপশনে ক্লিক করতে হবে। তারপর যদি জিমেইলে বর্তমানে ব্যবহূত পাসওয়ার্ড মনে না থাকে, তবে আগে ব্যবহার করা পাসওয়ার্ড দিতে হবে।

যদি তাও মনে না থাকে তাহলে ‘Try another way’ অপশনে ক্লিক করতে হবে। এরপর গুগল থেকে ফোনে ৬ ডিজিটের কোড নম্বর আসবে। যদি গুগল অ্যাকাউন্টে আগে থেকেই কোনো ফোন নম্বর যুক্ত করা না থাকে বা আপনার ফোন কাছে না থাকে তাহলে জিমেইল খোলার সময় যে বদলি মেইল অ্যাড্রেস দিয়েছিলেন, গুগল সেখানে ভেরিফিকেশন কোড পাঠাবে। আর যদি আপনার জিমেইলের সঙ্গে বদলি কোনো মেইল অ্যাকাউন্টও যুক্ত করা না থাকে তাহলে আবার ‘Try another way’ অপশনে ক্লিক করুন।

এবার আপনি প্রবেশ করতে পারবেন এমন যেকোনো মেইল আইডি চাইবে গুগল। মেইল আইডিটি দেওয়ার পর গুগল সেখানে ৬ ডিজিটের কোড পাঠাবে। এরপর ওই ইমেইল থেকে কোড নিয়ে গুগলের ডায়ালগ বক্সে দিতে হবে। তারপর জিমেইল অ্যাকাউন্টে প্রবেশ করে আপনি নতুন পাসওয়ার্ড তৈরি করবেন।

তবে খেয়াল রাখবেন নতুন পাসওয়ার্ড তৈরির সময় পাসওয়ার্ডটি যেন শক্তিশালী হয়। নতুন পাসওয়ার্ড তৈরির ক্ষেত্রে পাসওয়ার্ড সবসময় একটু বড় হলেই ভালো, ৮ থেকে ১৬টি অক্ষরকে স্ট্যান্ডার্ড বলা যায়। কেননা অক্ষর যত বেশি হবে এটার বিন্যাস সংখ্যাও তত বেশি হবে এবং সে কারণেই এটা বের করতেও বেশ সময় লাগবে হ্যাকারের।

নিউজটি শেয়ার করুন

এ জাতীয় আরো খবর..

সর্বসত্ত্ব সংরক্ষিত