1. chalanbeel.probaho@gmail.com : News :
  2. khokanhaque.du@gmail.com : khokan :
শনিবার, ২৭ জুলাই ২০২৪, ০১:০২ অপরাহ্ন
শিরোনাম :
আমার বিশ্বাস শিক্ষার্থীরা আদালত থেকে ন্যায় বিচার পাবে – প্রধানমন্ত্রী শেখ হাসিনা আমার প্রাণের বাংলাদেশ এভাবে রক্তাক্ত হতে পারে নাঃ শাকিব খান নোংরা রাজনীতির নামে রক্তপাত বন্ধ হোকঃ চঞ্চল চৌধুরী আমার ভাই-বোনদের ওপর কোনো সহিংসতা দেখতে চাই নাঃ মুশফিকুর রহিম চলছে সারাদেশে ‘কমপ্লিট শাটডাউন’ জাহাঙ্গীরনগর বিশ্ববিদ্যালয় অনির্দিষ্টকালের জন্য বন্ধ ঘোষণা ঢাকা বিশ্ববিদ্যালয় সহ আরও ৬ জেলায় বিজিবি মোতায়েন ব্লাড প্রেশার নিয়ন্ত্রণে রাখে যেসব ড্রাই ফ্রুটস মুক্তিযোদ্ধার সন্তানদের কোটার বিরুদ্ধে কটুক্তির প্রতিবাদে আওয়ামী মুক্তিযোদ্ধা লীগের মানব বন্ধন অনির্দিষ্টকালের জন্য মাধ্যমিক ও উচ্চমাধ্যমিক বিদ্যালয় বন্ধ ঘোষণা

স্যামসাংকে ছাড়িয়ে শীর্ষে হুয়াওয়ে

অনলাইন ডেস্ক
  • আপডেট টাইম : রবিবার, ২ জুন, ২০২৪
  • ৩৩ বার পঠিত

চলতি বছরের প্রথম প্রান্তিকে স্যামসাংকে পেছনে ফেলে বিশ্বের শীর্ষস্থানীয় ফোল্ডেবল স্মার্টফোন ব্র্যান্ডে পরিণত হয়েছে হুয়াওয়ে। চলমান মার্কিন নিষেধাজ্ঞা সত্ত্বেও প্রথমবারের মতো হুয়াওয়ে এ দ্রুত বর্ধনশীল সেগমেন্টে শীর্ষস্থান অর্জন করেছে।

সম্প্রতি বাজার গবেষণা প্রতিষ্ঠান কাউন্টার পয়েন্ট রিসার্চ প্রকাশিত প্রতিবেদনে এ তথ্য উঠে এসেছে। (খবর গিজমোচায়না)

প্রতিবেদনের তথ্যানুযায়ী, বছরওয়ারি হিসাবে ২০২৪ সালের প্রথম প্রান্তিকে হুয়াওয়ের ফোল্ডেবল স্মার্টফোন বিক্রি ২৫৭ শতাংশ বেড়েছে। এর বিপরীতে দক্ষিণ কোরিয়ার টেক জায়ান্ট স্যামসাংয়ের বাজার হিস্যা ২০২৩ সালের প্রথম প্রান্তিকে ৫৮ শতাংশ থেকে ২০২৪ সালের প্রথম প্রান্তিকে ২৩ শতাংশে নেমে এসেছে।

হুয়াওয়ের সাফল্যের পেছনে মূল চালিকাশক্তি হিসেবে ফাইভজি ফোল্ডেবল মডেলগুলো কাজ করেছে বলেও প্রতিবেদনে উঠে এসেছে। গত বছরের একই সময়ে তুলনায় চলতি বছরের প্রথম প্রান্তিকে হুয়াওয়ে ৮৪ শতাংশ ফোল্ডেবল স্মার্টফোন বিক্রি করেছে, যার অধিকাংশ ছিল ফাইভজি মডেল। এ সময়ে কোম্পানিটির জনপ্রিয় ফোল্ডেবল স্মার্টফোন মডেলের মধ্যে ছিল মেট এক্স ফাইভ ও পকেট টু।

অন্যদিকে নতুন ডিভাইস উন্মোচনের ধীর গতি স্যামসাংয়ের ফোল্ডেবল বাজারে মন্দার কারণ হতে পারে বলে মনে করছেন প্রযুক্তি বিশ্লেষকরা। কোম্পানিটি বাজার পুনরুদ্ধারে গ্যালাক্সি জেড ফোল্ড সিক্স ও ফ্লিপ সিক্স আনার প্রস্তুতি নিচ্ছে বলেও জানা গেছে।

চীনের বাজারে হুয়াওয়ের বিপরীতে অনর ও মটোরোলা অন্যান্য দেশে ফোল্ডেবল স্মার্টফোন বিক্রিতে ইতিবাচক প্রবৃদ্ধি অর্জন করেছে। বৈশ্বিক ফোল্ডেবল স্মার্টফোন বাজারে অনরের বাজার হিস্যা গত বছরের ৩ শতাংশ থেকে চলতি বছরে প্রথম প্রান্তিকে ১২ শতাংশে উন্নীত হয়েছে, যা এটিকে ফোল্ডেবল সেগমেন্টে তৃতীয় বৃহত্তম কোম্পানিতে পরিণত করেছে।

নিউজটি শেয়ার করুন

এ জাতীয় আরো খবর..

সর্বসত্ত্ব সংরক্ষিত