1. chalanbeel.probaho@gmail.com : News :
  2. khokanhaque.du@gmail.com : khokan :
বুধবার, ১৯ জুন ২০২৪, ০৪:১০ অপরাহ্ন

শুরু হচ্ছে নবম টি-টোয়েন্টি বিশ্বকাপ

অনলাইন ডেস্ক
  • আপডেট টাইম : শনিবার, ১ জুন, ২০২৪
  • ২১ বার পঠিত

এই প্রথম ২০ দলের টি-টোয়েন্টি বিশ্বকাপ। এই প্রথম একাধিক দেশে বসছে কোনো টি-টোয়েন্টি বিশ্বকাপ আসর। ওয়েস্ট ইন্ডিজ ও মার্কিন যুক্তরাষ্ট্র যৌথভাবে এবারের আসরের আয়োজক।

যুক্তরাষ্ট্রের শহর ডালাসের গ্র্যান্ড প্রেইরি স্টেডিয়ামে আজ ১ জুন স্বাগতিক দেশ ও কানাডার ম্যাচ দিয়ে শুরু হচ্ছে সংক্ষিপ্ত ভার্সনের এই ক্রিকেট মহারণ। যুক্তরাষ্ট্রের সঙ্গে সময়ের ব্যবধানের কারণে বাংলাদেশ সময় রোববার সকাল সাড়ে ৬টায় শুরু হবে নবম বিশ্বকাপের উদ্বোধনী ম্যাচটি।

নবম টি-টোয়েন্টি বিশ্বকাপে অংশ নিচ্ছে মোট ২০টি দল। ‘এ’ গ্রুপে ভারত, পাকিস্তান, যুক্তরাষ্ট্র, আয়ারল্যান্ড ও কানাডা; ‘বি’ গ্রুপে ইংল্যান্ড, অস্ট্রেলিয়া, নামিবিয়া, স্কটল্যান্ড ও ওমান; ‘সি’ গ্রুপে ওয়েস্ট ইন্ডিজ, নিউজিল্যান্ড, আফগানিস্তান, উগান্ডা ও পাপুয়া নিউগিনি এবং ‘ডি’ গ্রুপে দক্ষিণ আফ্রিকা, শ্রীলংকা, বাংলাদেশ, নেদারল্যান্ডস ও নামিবিয়া খেলবে।

প্রতি গ্রুপের শীর্ষ ২ দল উঠবে সুপার এইট পর্বে। ২টি সেমিফাইনাল শেষে ২৯ জুন ফাইনালের মধ্য দিয়ে পর্দা নামবে এবারের আসরের।

২০২২ সালে অস্ট্রেলিয়ায় অনুষ্ঠিত বিশ্বকাপের শীর্ষ আট দল সরাসরি কোয়ালিফাই করেছে এবার। দলগুলো হলো—অস্ট্রেলিয়া, নিউজিল্যান্ড, ইংল্যান্ড, ভারত, পাকিস্তান, দক্ষিণ আফ্রিকা, নেদারল্যান্ডস ও শ্রীলংকা। স্বাগতিক হিসেবে সরাসরি খেলার সুযোগ পায় ওয়েস্ট ইন্ডিজ ও যুক্তরাষ্ট্র।

২০২২ সালের ১৪ নভেম্বর পর্যন্ত র‍্যাংকিংয়ের বিচারে জায়গা পায় বাংলাদেশ ও আফগানিস্তান। এরপর বাছাই পর্ব খেলে বিশ্বকাপের টিকিট পায় নামিবিয়া, উগান্ডা, আয়ারল্যান্ড, স্কটল্যান্ড, ওমান, নেপাল, পাপুয়া নিউগিনি ও কানাডা।

টি-টোয়েন্টি বিশ্বকাপে মাত্র দুটি দল একাধিক শিরোপা জিতেছে। ওয়েস্ট ইন্ডিজ ২০১২ ও ২০১৬ সালে এবং ইংল্যান্ড ২০১০ ও ২০২২ সালে শিরোপা উৎসব করে। এছাড়া ভারত, পাকিস্তান, শ্রীলংকা ও অস্ট্রেলিয়া একবার করে শিরোপা জিতেছে। ফেভারিট দলগুলোর মধ্যে নিউজিল্যান্ড ও দক্ষিণ আফ্রিকা এখন পর্যন্ত টি-টোয়েন্টি বিশ্বকাপ জিততে পারেনি কখনো।

নিউজটি শেয়ার করুন

এ জাতীয় আরো খবর..

সর্বসত্ত্ব সংরক্ষিত