1. chalanbeel.probaho@gmail.com : News :
  2. khokanhaque.du@gmail.com : khokan :
বুধবার, ১৯ জুন ২০২৪, ০৪:০৩ অপরাহ্ন

শুধুমাত্র ঢাকায় ব্যাটারিচালিত রিকশা চলার অনুমতি দিয়েছেন মাননীয় প্রধানমন্ত্রী

অনলাইন ডেস্ক
  • আপডেট টাইম : মঙ্গলবার, ২১ মে, ২০২৪
  • ১৯ বার পঠিত

ব্যাটারিচালিত রিকশা বা অটোরিকশা নিয়ে আইন-বিধিমালা করে নিয়ন্ত্রণে প্রয়োজনীয় ব্যবস্থা নিতে সড়ক বিভাগ ও স্বরাষ্ট্র মন্ত্রণালয়কে নির্দেশনা দিয়েছেন প্রধানমন্ত্রী।

গতকাল প্রধানমন্ত্রীর কার্যালয়ে অনুষ্ঠিত মন্ত্রিসভায় এ নির্দেশনা দেন তিনি। সভাশেষে বিকালে সচিবালয়ে মন্ত্রিপরিষদ সচিব মো. মাহবুব হোসেন সাংবাদিকদের এ কথা জানান।

মন্ত্রিপরিষদ সচিব বলেন, অটোরিকশা নিয়ে একটি ঘটনা ঘটেছে। বিভিন্নভাবে পত্রিকায় এসেছে। অটোরিকশা চালকরা নিজেদের পক্ষ থেকে প্রতিক্রিয়া দেখিয়েছেন। যেটা প্রধানমন্ত্রী শেখ হাসিনার নজরে এসেছে। তিনি সুস্পষ্টভাবে নির্দেশনা দিয়েছেন, অটোরিকশাচালকদের জীবন-জীবিকার বিষয়টি উপেক্ষা করে কোনো সিদ্ধান্ত নেয়া যাবে না। তাদের জীবিকার বিষয়টি খুবই গুরুত্বের সঙ্গে বিবেচনায় নিতে হবে।

প্রধানমন্ত্রী নির্দেশনা দিয়েছেন যে, একটি বিধিমালার মাধ্যমে এটিকে নিয়ন্ত্রণ করতে হবে। সেই বিধিমালায় তাদের প্রশিক্ষণের ব্যবস্থা করতে হবে। তাদের নির্দিষ্ট এলাকা ভাগ করে দিতে হবে যে এই এলাকার বাইরে তারা চালাতে পারবে না—এর মধ্যে তাদের চালাতে হবে। মহাসড়কে কিংবা ব্যস্ত হাব কিংবা সড়কে তারা অটোরিকশা চালাতে পারবেন না, যেতে পারবেন না। কোন কোন সড়কে চলতে পারবে, কী গতিতে তারা যেতে পারবে, সেটা তিনি বলে দিয়েছেন।

অটোরিকশা চালকদের জীবিকার ব্যবস্থা নেয়ার উদ্যোগ শিগগিরই নেয়া হবে কিনা জানতে চাইলে মন্ত্রিপরিষদ সচিব বলেন, ‘প্রধানমন্ত্রী তার নির্দেশনা সড়ক বিভাগ ও স্বরাষ্ট্র মন্ত্রণালয়কে দিয়েছেন। যেখানে রিকশা বা অটোরিকশার মেশিন তৈরি হয়, সেখানে একটি বিষয় খেয়াল রাখতে হবে রিকশা বা অটোরিকশা ম্যানুয়ালি চলে। এজন্য মেশিনচালিত রিকশার নকশা অ্যাডজাস্ট করছে না। সেজন্য প্রধানমন্ত্রী বলে দিয়েছেন যে, আমাদের ম্যানুয়াল পদ্ধতি থেকে বেরিয়ে আসার জন্য।

গতকাল আওয়ামী লীগের কেন্দ্রীয় কার্যালয়ে ওলামা লীগের প্রথম প্রতিষ্ঠাবার্ষিকীর আলোচনাসভায় সড়ক পরিবহন ও যোগাযোগমন্ত্রী ওবায়দুল কাদের বলেছেন, ‘শুধু ঢাকা শহরে ব্যাটারিচালিত রিকশা চলাচলের অনুমতি দিয়েছেন প্রধানমন্ত্রী শেখ হাসিনা। স্বল্প আয়ের মানুষের কষ্টের কথা বিবেচনা করে প্রধানমন্ত্রী এ অনুমতি দিয়েছেন।’

তবে ২২টি মহাসড়কে আগের সিদ্ধান্ত অনুযায়ী ব্যাটারিচালিত রিকশা চলাচল বন্ধ থাকবে, বলেন ওবায়দুল কাদের।

গত ১৫ মে সড়ক পরিবহন উপদেষ্টা পরিষদের প্রথম বৈঠকে সড়কে শৃঙ্খলা আনতে রাজধানীতে ব্যাটারিচালিত রিকশা চলাচল বন্ধের সিদ্ধান্ত হয়। এরপর ঢাকায় ব্যাটারিচালিত রিকশা বন্ধে অভিযানে নামে পুলিশ। ব্যাটারিচালিত রিকশা বন্ধের প্রতিবাদে রোববার রাজধানীর মিরপুরে দিনভর সড়ক অবরোধ করে বিক্ষোভ করেন চালকরা।

রাজধানীতে ব্যাটারিচালিত রিকশা চলাচল বন্ধের সিদ্ধান্ত প্রত্যাহার করা না হলে কঠোর আন্দোলনের হুঁশিয়ারি দেন চালকরা। অবিলম্বে এ সিদ্ধান্ত প্রত্যাহার না করা হলে আগামী ২৭ মে (সোমবার) সারা দেশে আন্দোলন করার ঘোষণা দেন তারা।

নিউজটি শেয়ার করুন

এ জাতীয় আরো খবর..

সর্বসত্ত্ব সংরক্ষিত